বাড়িতে টয়লেট না থাকায় স্বামীকে ডিভোর্স!


আমাদের নিকলী ডেস্ক ।।

টয়লেট না থাকা যে কোনো হালকা বিষয় নয়, তাই প্রমাণ করলেন এক ভারতীয় নারী। যদিও বাস্তবতা হলো আজও ভারতের বিভিন্ন গ্রামে নারীদের এমন সমস্যা মোকাবিলা করতে হয়। এমনই এক ঘটনায় শুক্রবার ১৮ আগস্ট ভারতের রাজস্থানের ভিলওয়ারার পারিবারিক আদালতে বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটে।

আদালত স্বামীর এই আচরণকে ‘নিষ্ঠুরতার পরিচয়’ এবং ‘নারীজাতির অপমান’ বলেও মন্তব্য করে। এ ধরনের ঘটনায় ভারতে এই প্রথম বিবাহ বিচ্ছেদ হলো।

জানা যায়, ২০১১ সালে ভিলওয়ারার বাসিন্দা এক ব্যক্তির সাথে বিয়ে হয় ওই নারীর। বিয়ের পর থেকেই শ্বশুরবাড়িতে শৌচাগার না থাকায় সমস্যায় পড়েন তিনি।

পরিবারের সবাইকেই প্রকৃতির ডাকে সাড়া দিতে মাঠে যেতে হতো। প্রথম প্রথম পরিবারের অন্য নারীদের মতো তিনিও তাই করতেন। কিন্তু তা আর সহ্য হচ্ছিল না। এতে তিনি চূড়ান্ত অপমানিত বোধ করছিলেন।

ফাঁকা স্থানে শৌচকর্ম করতে আত্মমর্যাদায় বিঁধছিল তার। বিয়ের কয়েক মাস পর থেকেই স্বামীকে বাড়িতে টয়লেট বানিয়ে দিতে অনুরোধ করেন। কিন্তু হাজার আকুতি-মিনতি করেও কাজ হয়নি।

পরে ২০১৫ সালে তিনি বিবাহ বিচ্ছেদের মামলা করেন। টানা দুই বছর ধরে সেই মামলা চলে। সেই মামলাতেই বিচ্ছেদের রায় হয় শুক্রবার।

সূত্র : টয়লেট না থাকায় স্বামীকে ডিভোর্স দিলেন নারী!  [কালের কণ্ঠ অনলাইন, ২০ আগস্ট ২০১৭]

Similar Posts

error: Content is protected !!