ডেঙ্গু সচেতনতায় লালমাটিয়া নবজাগরণ সংঘের র‍্যালি

বিশেষ প্রতিনিধি ।।

“মশা যাক, মানুষ থাকুক” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজধানীর লালমাটিয়া নবজাগরণ সংঘের উদ্যোগে এলাকাবাসীর পক্ষ থেকে ডেঙ্গু প্রতিরোধবিষয়ক সচেতনতা বাড়াতে র‍্যালি ও সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিটি গত রোববার (১৩ অক্টোবর) বেলা ১১টায় লালমাটিয়া “ডি” ব্লক মাঠ, মোহাম্মদপুর থেকে শুরু হয়। জনসচেতনতা বৃদ্ধি কার্যক্রমের লক্ষ্যে র‍্যালিতে লালমাটিয়ার ছাত্র-জনতা, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সকল শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও সহযোগিতা আয়োজকদের অনুপ্রাণিত করেছে।

সংগঠনটির পক্ষ থেকে প্রশাসনের সহযোগিতা চেয়ে মোহাম্মদপুর থানার নতুন ওসি ইফতেখার জামানকে শুভেচ্ছা জানিয়ে ডেঙ্গু সচেতনতাবিষয়ক কর্মসূচিও এডিস মশা নিধন কার্যক্রমে যোগদান করার আহ্বান জানানো হয়।

র‍্যালি শেষে সংক্ষিপ্ত আলোচনায় বক্তারা বলেন, প্রতিবছরই দেশে ডেঙ্গুর কম-বেশি প্রাদুর্ভাব দেখা দেয়। বিগত কয়েক বছরে ঢাকাসহ সারাদেশে ডেঙ্গুর মারাত্মক রূপ দেখা গেছে। দেশের বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে প্রশাসনিক শূন্যতার কারণে মশা নিধন কার্যক্রম ব্যাহত হওয়ায় এর প্রজননের পরিমাণ বহুগুণে বেড়েছে। যার ফলে প্রতিদিন উল্লেখযোগ্যসংখ্যক রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন এবং কেউ কেউ মারা যাচ্ছেন।

এডিস মশার প্রজনন রোধই হতে পারে ডেঙ্গুর প্রাদুর্ভাব থেকে জনসাধারণকে রক্ষার সবচেয়ে ভালো কৌশল। এক্ষেত্রে জনসচেতনতা বৃদ্ধি, পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংসের বিকল্প নেই।

র‍্যালি ও কর্মসূচিতে অংশগ্রহণকারী সকলকে স্মারক টি-শার্ট ও ভলান্টিয়ারদের জন্য ভলান্টিয়ার কার্ড দেওয়া হয়। পরবর্তীতে পুরো লালমাটিয়া এলাকা প্রদক্ষিণ করে র‍্যালিটি ডি-ব্লক মাঠে এসে শেষ হয়।

Similar Posts

error: Content is protected !!